Kalmia Lat (ক্যালমিয়া লেট)

৮৫.১। Kalmia Lat (ক্যালমিয়া লেট):
# নিজস্বকথাঃ
(১) ব্যথা নিম্নগামি কিন্তু বাতবেদনা ক্রমশ হৃৎপিণ্ড আক্রমণ করে, বামপার্শ্বে শুইতে অক্ষম।
(২) স্বল্পমূত্র, শোথ, নাড়ীর গতি মন্দ।
(৩) সঞ্চালনে বৃদ্ধি কিন্তু উত্তাপ প্রয়োগে বা ঠাণ্ডায় উপশম হয়না।
(৪) গর্ভাবস্থায় মূত্রস্বল্পতা সহিত দৃষ্টি-বিভ্রম বা চক্ষশূল, যন্ত্রণা- সূর্যোদয় হতে সূর্যাস্ত পর্যন্ত।
# মূলকথা ঃ
১। হেলান দিলে বা চিত হয়ে শয়ন করলে সৃতিশক্তি ও মানসিক দক্ষতার উন্নতি হয়।
২। স্নায়ুশূল আক্রমনের সময় বা পরে আক্রান্ত স্থানটি অসাড় হয়।
৩। ব্যথা চলে বেড়ায়, ব্যথা সাধারণত উপরের দিক হতে নিচের দিকে নামে, ব্যথার সহিত অসাড়তা, কখন কখন ব্যথা ঘাড় হতে মাথা ও মুখমন্ডলে বিস্তৃত হয়, চলাফেরা করলে ব্যথা বৃদ্ধি।
৪। নড়লে চড়লে মাথা ঘোরে।
৫। অল্প পরিশ্রম করলেই হৃদরোগজনিত শ^াসকষ্ট হয়।
#বিশেষ লক্ষণ (Characteristic Symptoms) :
★ নাড়ী ক্ষীণ ও মৃদ – কখনো কখনো নাড়ী পাওয়াই যায় না, পদদ্বয় অতিশয় ঠাণ্ডা ও দুর্বল (Pulse slow and weak, and searcely pereeptible; coldness and weakness of lower limbs ) ।
★ হৃপিণ্ডের নিকটস্থ প্রদেশে যত অধিক বাত হইবে ততই এই ঔষধ প্রয়োজনীয় (The more Rheumatism there is about the heart the more is this remedy indicated) ।
★ বাতের পর হৃদ-কবাটের রোগ (Mitral insufficiency especially sfter rheumatic arthritis ) ।
★ ঔষধের বাহ্য প্রয়োগে বাতরোগ রুদ্ধ হইয়া হৃদরোগ (Valvular deficiency after rheumatism has been suppressed ) ।
★★ ক্যালমিয়া ও স্পাইজিলিয়া – এই উভয় ঔষধই – বাতজনিত হৃৎপিণ্ডের পীড়ায় উপকারী। উভয় ঔষধেই হৃৎপিণ্ডের ঘন ঘন ভয়ানক স্পন্দন হয় – এমনকি তাহা দেখা পর্যন্ত যায়। হৃৎপিণ্ডের পীড়ায় ডিজিটেলিসের মত স্পাইজিলিয়ার – নাড়ী অত্যন্ত ক্ষীণ ও মৃদভাবে স্পন্দিত হয়; ক্যালমিয়ায় সব সময়ে ঐরূপ নাড়ী না হইলেও কখনো কখনো হইয়া থাকে ।
ক্যালমিয়ার বাত (ক্যাকটাসের মত) উপরদিক হইতে নিম্নগামী হয় (লিডামের বাত নীচের দিক হইতে উরদ্ধগামী হয় অর্থাৎ উপর দিকে বিস্তারিত হয়) ।
★★ ক্যালমিয়ার বেদনা হঠাৎ এক স্থান হইতে অন্য স্থানে চালিত হয় (পালসেটিলা ও কেলি-সালফের মত) তবে বাতের সহিত যদি হৃৎপিণ্ড আক্রান্ত হয় এবং বেদনা যদি এক স্থান হইতে অন্য স্থানে চালিত হয় তাহা হইলে পালসেটিলার পূর্বে ক্যালমিয়া ব্যবস্থাই যুক্তিযুক্ত।
★★ ডাঃ ফ্যারিংটন বলেন – লিডামের ন্যায় ক্যালমিয়ার বেদনা উরদ্ধগামী হয় । কিন্তু ডাঃ ন্যাস বলেন – ক্যালমিয়ার বেদনা ক্যাকটসের ন্যায় উপর হইতে নিম্নদিকে আসে । তবে উরদ্ধগামী ও অর্ধগামী উভয়প্রকার বেদনায় ইহা ব্যবহারে ফল হয় ।
যেখানে সন্ধি-স্থান হইতে হৃৎপিণ্ডে বাত চালিত হয় সেখানে বেদনার গতি উরদ্ধগামী বলিতে হইবে – কিন্তু অন্যরূপ অবস্থায় প্রায়ই ইহাতে বেদনা নিম্নগামী হয় ।
#সংকলনে: ডা.এইচ.এম.আলীমুল হক
ডিএইচএমএস (বিএইচবি), কিউএইচসিবি (বিইউবি)
চেম্বার: আলহক্ব হোমিও ফার্মেসী, মৌচাক, মিজমিজি
সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ঢাকা, বাংলাদেশ।
চিকিৎসা বিষয়ক পরামর্শের জন্য ১০০টাকা বিকাশ করুন এই নাম্বারে ০১৯১৬-৫১১ ৩৩৭ (পার্সনাল)। তারপর কল করুন এই নাম্বারে: 01816-511337 (সকাল ৯.৩০ থেকে রাত ৯.৩০ পর্যন্ত নামাজের সময় ছাড়া)