Podophylum (পডোফাইলাম): গুরুত্বপূর্ণ রুব্রিকসহ

৯৬.১। Podophylum (পডোফাইলাম)।
DHMS (1st year).
♣ সমনামঃ পডোফাইলাম, অ্যাকোনিটিফলিয়াম, হিউমিরিসডাকস ফুট, ইন্ডিয়ান আপেল। হলুদ ফল।
♣ মায়াজমঃ সোরিক।
♣ সাইডঃ ডানপাশ, বামপাশ।
♣ কাতরতাঃ শীতকাতর, অতিরিক্ত শীত বা গরম অসহ্য।
♣ উপযোগিতাঃ পিত্ত নিঃসরণে গোলমাল থেকে যারা হজম ও অন্ত্র সম্বন্ধীয় গোলযোগে ভোগে বিশেষতঃ যদি পারদ অপব্যবহারের কুফল থেকে “পিত্তসংক্রান্ত রোগের আক্রমণ ” হয় তবে তাদের পক্ষে উপযোগী। দাঁতওঠার সময় শিশুর উদরাময় দেখা দেয়।
♣ ক্রিয়াস্থলঃ সরলান্ত্র, অন্ত্র, যকৃত, গলদেশ, ত্রিকোণাস্হি, ডিম্বকোষ।
♣ বৈশিষ্ট্যঃ উদরাময়, যকৃত, গুহ্যদ্বার, ক্ষদ্র ও বৃহদান্ত ইত্যাদির রোগে এবং পিত্তপ্রধান ধাতুবিশিষ্ট ব্যক্তি যাদের পরিপাক ক্রিয়া অবাধে সম্পন্ন হয় না তাদের রোগে বেশি উপযোগী। এতে যকৃতের ক্রিয়া বর্ধিত হয়; পিত্তকোষ হতে বেশি মাত্রায় পিত্ত বেরোয় ও উদরপ্রাচীর দুর্বল হয়ে পড়ে। এর দ্বারা প্রধানতঃ স্বাদশাঙ্গুলান্ত্র (Duodenum), ক্ষুদ্রান্ত, যকৃত এবং সরলান্ত্র আক্রান্ত হয়। পিত্ত বমি ও শূলবৎ ব্যথার সাথে পাকাশয়-অন্ত্রপ্রদাহ পডোফাইলাম জ্ঞাপক রোগ।
♣ সারসংক্ষেপঃ পিত্তপ্রধান ধাতুবিশিষ্ট ব্যক্তি যাদের প্রাতঃকালে প্রচুর পরিমাণে, ব্যথাহীন, দুর্গন্ধযুক্ত, নানা বর্ণের মলত্যাগ সে সাথে মলদ্বারচ্যুতি বা হারিশ বেরিয়ে পড়া এবং মলত্যাগের পর চরম অবসন্নতা। মলত্যাগের পর পেটে ডুবে যাওয়ার অনুভূতি। পূর্বাহ্নে, মধ্য রাতের পরে, পানাহারের পর, মল ত্যাগের আগে, সময়ে এবং পরে, টকফল ও দুধ পানে বাড়ে। সন্ধাবেলা, যকৃত প্রদেশে সজোরে চাপ দিলে, ঘর্ষণে, গরম প্রয়োগে ( উদরশূল) ও গরম আচ্ছাদনে ( শীতাবস্হা) কমে। উত্তেজনাপ্রবণ, প্রলাপ, বাচালতা, ভ্রান্ত বিশ্বাস, বিমর্ষতা ও অস্হিরতা। মানসিক উত্তেজনা হতে রোগোৎপত্তি। অন্যায়াদির প্রতিকার করার ইচ্ছে বা আকাঙ্ক্ষা। পর্যায়ক্রমে উদরাময় ও কোষ্ঠবদ্ধতা বা পর্যায়ক্রমে উদরাময় ও মাথাযন্ত্রণা।
♣ অনুভূতিঃ ১) জীবনীশক্তির অবসন্নতা, মনে করে সে মরতে চলছে। ২) মলত্যাগের সময়ে বা পর পিঠে / কোমরে উত্তাপের ঝলকাবোধ । ৩) বিকেলের দিকে এতো শীতবোধ হয় যে, চুলার গরমেও সেই শীত উপশমিত হয় না। কিন্তু গরম বিছানায় আবৃত হলে উপশম হয়।
♣ ক্রম ও সহচর লক্ষণঃ ১) মিথ্যা শুনলে খিটখিটে বা উত্তেজিত হয়ে পড়ে। ২) যকৃতের ব্যথা ঘষলে উপশম।
< বৃদ্ধিঃ খুব ভোরে, প্রাত ৭টায়, প্রাত ৯টায়, পূর্বাহ্নে, মধ্যরাতের পরে, রাত ৩টা হতে ভোর ৫টা, পানাহারের পর, গরম পানিতে, ফলে, ঝিনুকে, দন্তোদ্গমকালে, মল ত্যাগের আগে, সময়ে এবং পরে, গরমের দিনে, পরিশ্রমের পর, অম্লরসযুক্ত ফল বা দুধ পানে, সঞ্চালনে, পারদ ব্যবহারে, চিৎ হয়ে শয়নে (উদর শূল)।
> হ্রাসঃ ঘর্ষণে, পেটের ওপর শুলে, সন্ধাবেলা, যকৃত প্রদেশে সজোরে চাপ দিলে, গরম প্রয়োগে ( উদর শূল), গরম আচ্ছাদনে ( শীতাবস্হা)।
♣ কারণঃ দন্তোদগম, গরম পানিতে উদরাময়, অম্ল ফল, পারদের অপব্যবহার, ভারি জিনিস তোলা, অতিরিক্ত শারীরিক পরিশ্রম, গ্রীষ্মকাল ।
♣ ইচ্ছঃ অম্ল, ঠান্ডা পানীয়।
♣ অনিচছাঃ খাবারের গন্ধ শোঁকা।
♣ ক্রিয়ানাশকঃ অ্যাসি-ল্যাক, কলো, ল্যাক-ক্যান, লেপ্টেন্ড্রা, মার্ক, নাক্স-ভ ।
♣ শত্রুভাবাপন্নঃ মার্ক, লোবেলিয়া, স্যারাসেনিয়া।
♣ প্রয়োগঃ শিশু প্রাথমিক অবস্হায়, খুব অগ্রগামী অবস্হায় এবং এমন কি দৃশ্যতঃ আশাহীন অবস্হায় ১০০০ শক্তি আমাকে সর্বোৎকৃষ্ট কার্যকরী ফলদান করেছে। —– ডা. ই. বি. ন্যাস।
= উপরোক্ত লক্ষণ সাদৃশ্যে যে কোন রোগেই আমরা পডোফাইলাম প্রয়োগ করতে পারবো।
#গুরুত্বপূর্ণ কয়েকটি রুব্রিকঃ (ক্যান্ট রেপার্টরী অনুযায়ী)
১,১) ভ্রান্ত বিশ্বাস: পীড়িত নিজেকে ভাবে- B= আর্স, ক্যাল্ক, আই, ক্যালি-কা, লাইকো, স্যাবার্ডি, সিপি। C= আর্জ-নাই, ব্যারা-কা, বেল, গ্র্যাফ, মিউরেক্স, ন্যাট্র-কা, ন্যাট্র-মি, নাই-অ্যাসি, পেট্রো, ফস, পডো, সোরিন, স্ট্র্যামো।
১.২) ভ্রান্ত বিশ্বাস: যেনো পীড়িত হতে চলছে- C= ন্যাট্র-ফস, পডো।
২) উত্তেজনা,উত্তেজনাপ্রবণ (Excitement, editable )/মানসিক আলোড়ন (Agitation )/আবেগপূর্ণ (Emotional)- A= অ্যাকোন, আর্জ-নাই,অরাম, বেল, ক্যামো, কফি, কলিন, গ্র্যাফ, হায়োস, ক্যালি-ব্রো, ক্যালি-আই, ল্যাক-ক্যান, ল্যাকে, মস্কাস, ন্যাট্র-মি, নাই-অ্যাসি, নাক্স-ভ, ওপি, ফস-অ্যাসি, ফস, পালস, স্ট্রিকনি। B= অ্যানাকা, অ্যাপিস, আর্নি, আর্স, অ্যাসাফ, অ্যাসের, ব্রায়ো, ক্যাল্ক, ক্যাল্ক-ফস, ক্যাল্ক-সাল, ক্যাম্ফ, ক্যানা-ই, কার্বো-সাল, কার্বো-ভে, কার্ল, কস্টি, চেলিডো, চায়না, সাইকু, কোবা ককুল, কুপ্রা, ড্যাফ, ডিজি, ফেরাম, ফেরা-ফস, জেলস, গ্লোন, ইগ্নে, আই, ক্যালি-আর্স, ক্যালি-ফস, ক্যালি-সাল, ল্যাসিথি, লিথি, লাইকো, ম্যাগ-মি, মার্ক, ন্যাজা, ন্যাট্র-কা, পেট্রো, প্ল্যাটি, পডো, সোরিন, সিপি, সাইলি, স্ট্র্যামো, সালফ, সাল-অ্যাসি, ট্যারেন্টু, টিউক্রি,থিয়া, থুজা, ভ্যালের, ভিরেট।
৩) ) বাচালতা ( Loquacity) / বাচাল ( Talkative)- A= হায়োস, ল্যাকে, স্ট্র্যামো। B= আর্জ-মেট, অরাম, বেল, ক্যাম্ফ, কার্ল, সিমিসি, ককুল, ক্রোকা, ক্রোটেল- ক্যাস্ক, কোকা, জেলস, ক্যালি-আই, ল্যাকন্যান্থ, মিউ-অ্যাসি, ন্যাট্র-কা, ওপি, ফস, প্লাম্বা, পডো, পাইরো, সেলিনি, ভিরেট।
৪) অস্থিরতা: রাতে- A= আর্স, কস্টি, হায়োস, ক্যালি-আর্স, ক্রিয়ো, লাইকো, মার্ক, পালস, রাস, সালফ। B= অ্যাপিস, আর্জ-মে, আর্জ-নাই, আর্স-আই, ব্যাপ্টি, বেল, ক্যাল্ক, কার্বো-ভে, কলোফা, ক্যামো, সিস্টা, পডো,,,,,,,
৫.১) প্রাত ৭টায় : বাড়ে- C= ইউপে-পার্ফ, পডো।
৫.২) প্রাত ৯টায় : বাড়ে- C= ক্যামো, ক্যালি-কা, পডো, স্যাম্বুল।
৬) পূর্বাহ্নে ( Forenoon) বাড়ে- A= ক্যানা-স্যা, ন্যাট্র-কা, ন্যাট্র-মি, পডো, স্যাবাডি, সিপি, স্ট্যানাম, সালফ, ফস-অ্যাসি।
৭) মধ্য রাতের পরে: বাড়ে- A= আর্স, ড্রসে, ক্যালি-কা, ক্যালি-নাই, ন্যাট্র-আর্স, নাক্স-ভ, ফস, পডো, রাস, সাইলি।
৮) ভোর ৫টা : বাড়ে- B= পডো। C= বোভি, কোবা, হেলোনি, ক্যালি-আই।
৯) রক্তস্রাবী নাড়ীগুলোর বিস্তৃতি ( Distention blood Vessels) – A= বেল, চায়না, ফেরাম, হায়োস, পালস। B= অ্যামন-কা, আর্নি, ব্যারা-কা, ব্যারা-মি, পডো,,,,
১০) দৈহিক পরিশ্রমে বাড়ে (Exertion, physical, agg.)- A= অ্যালু, আর্নি, আর্স, আর্স-আই, ব্রায়ো, ক্যাল্ক, ক্যাল্ক-সাল, ককুল, কোনি, ফেরা-আই, জেলস, আই, লরো, ন্যাট্র-আর্স , ন্যাট্র-কা, ন্যাট্র-মি, পিক্রি-অ্যাসি, রাস, সেলি, সিপি, স্পাইজে, স্পঞ্জি, স্ট্যানা, স্ট্যাফি, সালফ। B= অ্যাগারি, অ্যালুমেন, অ্যাম্রা, অ্যানাকা, আজ-নাই, পডো,,,,,
১১) মূর্ছাকল্পতা: মলত্যাগের পর- A= পডো। B= আর্স, ককুল, লাইকো, নাক্স-ম, টেরিবি, ভিরেট।
১২) খাদ্য: ফলে বাড়ে- A= আর্স, ব্রায়ো, চায়না, কলো, ন্যাট্র-সাল, পালস, ভিরেট। B= অ্যালো, বোরা, ক্যাল্ক, কার্বো-ভে, চিনি-আর্স, পডো,,,
১৩) ব্যথা: চাপ দেবার মতো ব্যথা বাহ্যিকভাবে (Pressing externally)- A= অ্যাগারি, অ্যাপোসা, ক্যানা-ই, ক্যান্থা, কস্টি, চিনি-সাল, ড্রসে, ফেরাম, ক্যালি-বাই, নাই-অ্যাসি, পডো, পালস, রডো, রাস, রুটা, সিপি, সাইলি, স্পাইজে।
১৪) নাড়ির গতি অস্বাভাবিক: মন্হর ( Slow) – A= অ্যাপোসা, আর্নি, আর্স, অ্যাসাফ, বার্বে, ক্যানা-ই, ডিজি, জেলস, ক্যালমি, ওপি, প্লাম্বা, সিপি, স্ট্যামো। B= অ্যাকোন, অ্যাগারি, অ্যান্টি-টা, বেল, পডো,,,
১৫) দুর্বলতা/ক্লান্তিঃ উদরাময় হতে- A= আর্স, চায়না, নাই-অ্যাসি, ওলিয়ে, পিক্রি-অ্যাসি, পডে, সিপি, সাইলি, ভিরেট।
#সংকলনে: ডা.এইচ.এম.আলীমুল হক
ডিএইচএমএস (বিএইচবি), কিউএইচসিবি (বিইউবি)
চেম্বার: আলহক্ব হোমিও ফার্মেসী, মৌচাক, মিজমিজি
সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ঢাকা, বাংলাদেশ।
চিকিৎসা বিষয়ক পরামর্শের জন্য ১০০টাকা বিকাশ করুন এই নাম্বারে ০১৯১৬-৫১১ ৩৩৭ (পার্সনাল)। তারপর সকাল ৯.৩০ থেকে রাত ৯.৩০ পর্যন্ত (নামাজের সময় ছাড়া) কল করুন এই নাম্বারে: 01816-511337

Add a Comment