(2) Agnus Cast (এগনাস কাস্ট)

Agnus Cast (এগনাস কাস্ট)

এগনাস কাস্ট এর মর্মবাণীঃ অতিরিক্ত শুক্রক্ষয়, অতিরিক্ত ওষুধ সেবন ও মাদকের অপব্যবহারের কারনে জননেন্দ্রিয় ও স্নায়ূর কার্যক্ষমতা হারিয়ে ফেললে ইহা পুনঃগঠনের জন্য ব্যবহৃত হয়।
রোগের কারণঃ অতিরিক্ত যৌন সম্ভোগ, শুক্রক্ষয়, বারবার গনোরিয়ার আক্রমণ।
অনুপুরক ঔষধঃ সেলেনিয়াম, লাইকো, এসিড ফস, নুফার লুটিয়া, স্যালিক্স নাইগ্রা।
পরবর্তী ঔষধঃ আর্সেনিক, ব্রায়োনিয়া, ইগ্নেসিয়া, লাইকো, পালসেটিলা, সেলেনিয়াম, সালফার।
ক্রিয়ানাশকঃ নেট্রাম মিউর, ক্যাম্ফর, নাক্সভম, লবন মিশ্রিত পানি।
ক্রম ও স্থিতিঃ 1এক্স থেকে 200 শক্তি। ক্রিয়া স্থিতিকাল- 8 থেকে 14 দিন।
ক্রিয়াস্থলঃ স্ত্রী ও পুরুষদের জননেন্দ্রিয় ও স্নায়ূর উপর ইহা বিশেষ ক্রিয়া প্রকাশ করে।
ধাতুগত লক্ষণঃ শীতকাতর, শ্লেষ্মাপ্রধান, কোষ্ঠবদ্ধতা।
মায়াজমঃ সিফিলিটিক ও সাইকোটিক।
বৃদ্ধিঃ পরিশ্রমে ও চলাফেরায় উপসর্গগুলি বৃদ্ধি পায়।
হ্রাসঃ বিশ্রামে উপশম।
অনুভূতিঃ চর্মের উপর সড়সড়ানি, অলীক ঘ্রাণশক্তি।
মানসিক লক্ষণঃ (1) মুত্যুভয়, মনে করে শীঘ্রই মরে যাবে, আত্মহত্যার ইচ্ছা জাগে। (2) অন্যমনস্ক, বোধশক্তি কমে যায়, কোন কিছু স্মরণ রাখতে পারে না, সাহসের অভাব। (3) মনে করে শীঘ্রই কোন বিপদ ঘটবে, উৎকণ্ঠা, ভয় এবং খিটখিটে স্বভাব। (4) বিষণ্ণতা-রতিক্রিয়ার অক্ষমতার জন্য।
পরিচায়ক লক্ষণঃ (1) জননেন্দ্রিয়ের অতিরিক্ত ব্যবহার করার ফলে যৌন দূর্বলতা ও অকাল বার্ধক্য। পুরুষের বেলায়- ধ্বজভঙ্গ, ইন্দ্রিয় শিথিল, কাম ইচ্ছা লোপ। স্ত্রীলোকদের বেলায়- সঙ্গম ইচ্ছা লোপ, স্বামীসহবাসে সঙ্গমসুখের অনুভুতির অভাব, বন্ধ্যাত্ব, জরায়ুর শিথিলতা, ডিমের শ্বেতাংশের ন্যায় প্রচুর প্রদরস্রাব। দুগ্ধদানকারী মাতার দুধ কমে যায় বা বন্ধ হয়ে যায়। (2) যৌন জীবনের স্পন্দন নেই, কম্পণ নেই, উত্তেজনা নেই, অনুভূতি নেই- আছে শুধু অনুশোচনা, আত্মগ্লানি। (3) ক্ষুধা আছে কিন্তু খেতে ইচ্ছে করে না। (4) মুখে ও মাড়ীতে ঘা, গরম খাদ্য বা পানীয়ে দন্তশূল। (5) সন্ধিস্থানে বাতগুটি। অতিরিক্ত ধূমপানজনিত হৃৎপিণ্ডের দ্রুতগতি। (6) মলত্যাগকালে প্রষ্টেট গ্রন্থির রস নির্গত হয়। (7) প্রায় খাদ্যেই পাকস্থলীর গোলযোগ এবং বমনোদ্বেগ দেখা দেয়, রক্তহীন হয়ে পড়ে এবং পেশী ও গ্রন্থি শিথিল হয় বিশেষত প্লীহা বৃদ্ধি পায়। (8) মলবেগ প্রায়ই নিষ্ফল হয় এবং মল একটু বাহির হইয়া আবার ঢুকিয়া যায় (সাইলিসিয়া, স্যানিকিউলা, থুজা)। (9) মলদ্বারে চুলকানি ও জ্বালা, মূত্রের ন্যায় গন্ধযুক্ত শব্দকারী ঢেকুর ও অধঃবায়ু। (10) ঠান্ডায় অত্যনুভূতিযুক্ত এবং চুপ করিয়া থাকতে চায়।
উপরোক্ত লক্ষণ সাদৃশ্য যে কোন রোগেই আমরা এগনাস কাস্ট প্রয়োগ করতে পারবো।
35 Comments