মেটেরিয়া মেডিকা ও রেপার্টরির সম্পর্ক বিশ্লেষণ

হোমিওপ্যাথির জনক ডাঃ হ্যানিম্যান “সিমিলিয়া সিমিলিবাস কিউরেন্টার” বা “লাইক কিউর লাইক” এই সূত্র আবিস্কারক ও সিঙ্কোনা নিজ শরীরে প্রুফ করেন।সিঙ্কোনা নিজ শরীরে প্রূফকৃত ফলাফল লিপিবদ্ধ করেন এবং মিওপ্যাথিক মেটেরিয়া মেডিকার জন্ম দেন।তার রচিত মেটেরিয়া মেডিকা বইয়ের নাম মেটেরিয়া মেডিকা পিউরা।
হ্যানিম্যান রচিত ফ্র্যাগমেন্টা ডি ভেরিবাস,ক্রনিক ডিজিজ,মেটেরিয়া মেডিকা পিউরা গ্রন্থ তিনটির ঔষধ সমুহের সমন্বয় করে মোট ১০৯টি ঔষধের বিবরণ পাওয়া যায়।যা হ্যানিম্যান নিজে প্রুভ করেছেন।এছাড়াও আরও কয়েকটি ঔষধ আছে যা হ্যানিম্যানের বইগুলোতে নেই কিন্তু অন্যান্য লেখকগনের বইতে হ্যানিম্যানকে উক্ত ঔষধের প্রুভার বলে ঊল্লেখ করেছেন।এই বিবেচনা করলে হ্যানিম্যান প্রুভিংকৃত ঔষধ সংখ্যা ১৩০টি।হোমিওপ্যাথিক চিকিৎসা আবিস্কারের মাধ্যমে চিকিৎসা বিজ্ঞান সমৃদ্ধ হয়েছে।সর্বশেষ হিসেব মতে মানবদেহে পরীক্ষীত সদৃশ ঔষধের সংখ্যা দাড়িয়েছে ৮২০০টি।

এই বিশাল সংখ্যা আমাদের নিশ্চয়ই অবাক করে যে রোগীর আদর্শ আরোগ্যের জন্য সদৃশ একক ঔষধ নির্বাচন কিভাবে সম্ভব হবে।কিভাবে এই বিশাল ঔষধের ভান্ডার হতে ঔষধের ভেষজগুন ও সুস্হ্য মানব দেহে কি কি বিকৃত চিত্র ফুটে উঠে ছিল তা একজন হোমিওপ্যাথিক ডাক্তারের পক্ষ্যে আয়ত্ব করা কি সম্ভব ? প্রতিটি সদৃশ ঔষধের সদৃশ লক্ষণ সমষ্টি একজন হোমিওপ্যাথিক ডাক্তারের চিত্রপটে অঙ্কিত থাকা হোমিওপ্যাথির দর্শন।একটি রোগীর জন্য সদৃশতম একক ঔষধ নির্বাচনের সার্থে মেটেরিয়া মেডিকায় স্হানকৃত ৮২০০ টি সদৃশ ঔষধ হতে বাছাই করা কতটা কঠিন কাজ তা সহজেই অনুমেয়।সদৃশ বিধান মতে আবিস্কৃত ঔষধের বিশাল ভান্ডার হলো মেটেরিয়া মেডিকা।আর এই ভান্ডার হতে একক বিশেষ লক্ষণের সদৃশ ঔষধসমুহের সাজানো গোছানো ঔষধসমুহ হতে সদৃশতম একক ঔষধ বা্ছাইয়ের সহায়ক গ্রন্থের নাম রেপার্টরি।
রেপার্টরি (Repertory )একটি রেফারেন্স বই যা লক্ষণ ভিত্তিক ঔষধের বিস্তৃত তালিকা এবং রোগীর উপসর্গ এবং ঔষধের উপসর্গ মিলিয়ে একক ঔষধ নির্বাচনে সহায়ক।একটি বিশেষ ক্ষেত্রে উপস্থাপিত লক্ষণগুলির জন্য কোন প্রতিকারগুলি উপকারী হতে পারে তা নির্ধারণ করতে একটি রেপা্র্টরি ব্যবহার করা হয়।স্যামুয়েল হ্যানিম্যানের তিনটি মৌলিক বইয়ের মধ্যে অর্গানন অব মেডিসিন,মেটেরিয়া মেডিকা পিউরা ও রেপার্টরি।হোমিওপ্যাথিক চিকিৎসা শাস্ত্রে রেপার্টরি একটি গুরুত্বপূর্ণ অঙ্গ।হোমিওপ্যাথির জনক স্যামুয়েল হ্যানিম্যান নিজেই উপলদ্ধি করে ছিলেন যে রোগজ লক্ষণ সমৃদ্ধ ভেষজ গুনাবলী মুখস্হ করা অসম্ভব।সুতরাং তিনি হোমিওপ্যাথিক চিকিৎসার সুবিধার স্বার্থে রোগীচিত্রের সাথে মেটেরিয়া মেডিকার প্রদত্ত লক্ষণের নির্ভুল,সহজ ও দ্রুততার সাথে নির্ভুল একক ঔষধ নির্বাচনে ব্রতি হন এবং এই ঔষধ নির্বাচন বা বাছাইকে রেপার্টরি নামকরণ করেন।
চিকিৎসকবৃন্দ অপেক্ষাকৃত নির্ভরতার সঙ্গে যে কোন প্রকার জটিল ক্ষেত্রেও *সহজে*সল্প সময়ে*ব্যাবস্থাপত্র তৈরি করতে পারেন এই উদ্দ্যেশে রেপার্টরীর প্রবর্তন করেন।ডাঃ স্যামুয়েল হ্যানিম্যান ‘রেপার্টরি’ সম্পর্কে তার অর্গানন অব মেডিসিন গ্রন্থের এফোরিজম ১৫৩-এর ফুটনোটে উল্লেখ করেন।ডাঃ ফন বোনিং হোউসেন হোমিওপ্যাথিক ঔষধসমূহের পরিচায়ক লক্ষণসমূহ রেপার্টরি ,ডাঃ জে এইচ জার এর প্রধাণ লক্ষণসমূহ সম্বলিত তার পুস্তিকা প্রকাশ করে হোমিওপ্যাথির মহা উপকার সাধন করেন।একজন হোমিওপ্যাথিক ডাক্তারের জন্য একমাত্র কাজ হলো রোগীর লক্ষণের সাথে বিরাট মেটেরিয়া মেডিকার অফুরন্ত লক্ষণ হতে সার্বিক লক্ষণের মিল খুজে বের করা।একজন হোমিওপ্যাথিক ডাক্তারের এই শ্রমসাধ্য কাজটিকে অত্যন্ত সহজ ও অল্প সময়ে সমাধানের দোয়ার খুলে দিয়েরেছ রেপার্টরির আবিস্কার।রেপার্টরির সাহায্যে রোগীচিত্র বা লক্ষণ সমষ্টি মিলিয়ে একটি মাত্র ঔষধে পৌছানো সম্ভব হয়েছে।অর্গানন অব মেডিসিনের নীতি অনুসারে একক ঔষধ নির্বাচণ সম্ভব হয়েছে।রোগীর প্রতিটি রোগ লক্ষণ মূল্যায়ন করা সম্ভব হয়েছে।
হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা ও হোমিওপ্যাথিক রেপার্টরির সম্পর্ক কি তা এই দুইটি বইয়ের বিষবস্তু ও প্রয়োজনীয়তা বিশ্লেষণ করলেই বুঝা যাবে।সদৃশ ঔষধ আবিস্কার হয়েছে বলেই হোমিওপ্যাথির আবিস্কার হয়েছে।সদৃশ ঔষধের বর্ণনা লিপিবদ্ধ করে বই আকারে প্রকাশ করতে হয়েছে বলে মেটেরিয়া মেডিকার জন্ম হয়েছে,আর মেটেরিয়া মেডিকায় স্হানকৃত সদৃশ লক্ষণে সঠিক ও নির্ভুল একক ঔষধ নির্বাচনের প্রয়োজনে রেপার্টরি বইয়ের প্রয়োজন হয়েছিল।
সুস্হ মানব দেহে অবিমিশ্র ঔষধের অবিকল বা হুবহু লক্ষন সমুহের সহজ সরল ভাবে মাথা হতে পা পর্য্ন্ত মানসিক লক্ষণসহ প্রতিটি দেহযন্ত্র বা অঙ্গ প্রতঙ্গে প্রকাশিত লক্ষন প্রকাশিত হয়েছে।প্রতিটি লক্ষণের প্রকাশস্হল,হ্রাস বৃদ্ধি,অনুভুতি ও আনুষঙ্গিক অবস্হার বর্ণনা করা হয়েছে।এছাড়াও মানসিক সার্বদৈহিক,বিশেষ ও সাধারণ লক্ষণের শ্রেনীভিত্তিক আলোচনা করা হয়েছে।মেটেরিয়া মেডিকা পাঠ করে আমরা প্রতিটি সদৃশ ঔষধের সদৃশ লক্ষণ স্মৃতি পটে অঙ্কন করতে পারি।হোমিওপ্যাথিক চিকিৎসায় রোগ আরোগ্যের জন্য সদৃশ ঔষধ নির্বাচনের জন্য প্রয়োজনীয় জ্ঞান পাই মেটেরিয়া মেডিকাতে।মেটেরিয়া মেডিকার জ্ঞান এত ব্যাপক যে একজন ডাক্তারের পক্ষে প্রত্যেকটি সদৃশ ঔষধের জ্ঞান অর্জন করা অসম্ভব। এই অসম্ভবকে সম্ভব করতে মেটেরিয়া মেডিকার অর্জিত জ্ঞান যথোপযুক্ত স্হানে প্রয়োগের জন্য সহজসরল ভাষায় উপস্হাপনের নাম হোমিওপ্যাথিক রেপার্টরি।
কেন্ট রেপার্টরিতে সর্বমোট ৬৪৮টি ঔষধ রয়েছে।এর ৩১টি অধ্যায় ও ছয়টি উপঅধ্যায় রয়েছে।১৪২৩টি পৃষ্ঠায় দুইটি কলামে ভাগ করা আছে।মোট ৭৫ হাজার রুব্রিক স্হান পেয়েছে।এই বিশাল বইটি একজন হোমিওপ্যাথিক ডাক্তার হাতের কাছে রেখে ঔষধ নির্বাচনে সাহায্য পেতে পারে কিভাবে, তার কিছু নমুনা দেয়া হল।এই রুব্রিক গুলিতে কেন্ট রেপার্টরিতে কি ফলাফল আর সিন্থেসিস রেপার্টরিতে কি ঔষধ পাই তা সাব রুব্রিক ও ঔষধের গ্রেড বিবেচনা করে সঠিক ঔষধ নির্বাচন করতে সাহায্য করে।
রেপার্টরি হতে ঔষধ নির্বাচনের উদাহরণঃ
পেটফাঁপায় কেন্ট ও সিন্থেসিস রেপার্টরির সাহায্যে ঔষধ নির্বাচনঃ
Kent Repertory–
ABDOMEN – FLATULENCE (166)
aesc. aeth. Agar. agn. all-c. ALOE alumn. alum. ambr. am-c. AM-M. ammc. Ant-c. ant-t. Apis apoc. ARG-N. arn. ARS. Ars-i. asaf. asar. Aur. bapt. bar-c. bar-i. bar-m. bell. borx. bov. brom. bufo cain. CALC. calc-f. Calc-p. CALC-S. Caps. Carb-ac. CARB-AN. CARBN-S. CARB-V. Caust. CHAM. Chel. CHIN. Chinin-ar. Chinin-s. cic. cinnb. clem. Coca Cocc. coff. COLCH. coll. Coloc. Con. Cop. Crot-c. Crot-t. cycl. dig. Dios. dirc. Elaps eup-per. euph. fago. ferr. ferr-ar. ferr-i. ferr-p. fl-ac. Form. Gels. gins. glon. gran. GRAPH. Guaj. hell. helon. hep. HYDR. hyper. Ign. indg. Iod. jug-r. kali-bi. Kali-c. kali-chl. kali-i. Kali-n. kali-p. kali-s. kalm. Lac-c. Lac-d. Lach. lil-t. LYC. MAG-C. mag-m. Mag-p. mang. meny. meph. Merc. mez. mosch. Mur-ac. myric. naja Nat-act. Nat-c. Nat-m. nat-p. NAT-S. NIT-AC. NUX-M. Nux-v. OLND. OP. ox-ac. phel. Ph-ac. Phos. PIC-AC. Plat. plb. Podo. prun. Psor. Puls. Raph. rheum rhod. rhus-t. rumx. sabad. sang. Sel. Seneg. senn. Sep. SIL. squil. stann. staph. stront-c. SULPH. Syph. tab. tarent. teucr. Thuj. til. VERAT. verat-v. vesp. vinc. xan. Zinc. Zing.
Synthesis Repertory–
ABDOMEN – FLATULENCE (365)
Abies-n. Abrot. absin. acal. acet-ac. acon. adon. aesc. aeth. Agar. agath-a. Agn. alf. all-c. allox. ALOE alum. alum-p. alumn. am-c. AM-M. ambr. ammc. amp. anac. anemps. ang. anis. Ant-c. ant-t. anthraq. Apis apoc. aq-mar. arg-met. ARG-N. arist-m. arn. ARS. Ars-i. ars-s-f. asaf. asar. asc-c. atis. Aur. aur-ar. Aur-m-n. bacls-7. Bamb-a. bapt. bar-c. bar-i. bar-m. bar-s. bell. bism. bit-ar. borx. bov. brass-n-o. brom. Bry. bufo bung-fa. cain. Caj. calad. CALC. calc-f. calc-i. Calc-p. CALC-S. calc-sil. camph. cann-i. cann-s. canth. Caps. Carb-ac. CARB-AN. CARB-V. CARBN-S. carc. cartl-s. cassia-s. castm. Caust. cephd-i. CHAM. Chel. CHIN. Chinin-ar. Chinin-s. chir-fl. chlf. choc. chord-umb. cic. cina cinnb. cinnm. clem. Coca Coca-c. Cocc. coff. COLCH. coli. coll. Coloc. Con. Cop. croc. Crot-c. Crot-t. cupr. cycl. cygn-ol. dendr-pol. dig. Dios. dirc. dream-p. dros. dulc. dys. Elaps enteroc. eup-per. euph. euphr. fago. falco-ch. falco-pe. fel ferr. ferr-ar. ferr-i. ferr-ma. ferr-p. fl-ac. Form. fuc. fum. fuma-ac. galeoc-c-h. gard-j. Gels. gink-b. gins. glon. gran. GRAPH. Guaj. hell. helon. hep. hippoc-k. hir. hom-xyz. HYDR. hyos. hyper. Ictod. Ign. indg. indol. Iod. ip. iris jug-r. junc-e. kali-bi. kali-br. Kali-c. kali-chl. kali-i. kali-m. Kali-n. kali-p. kali-s. kalm. ketogl-ac. kola kreos. Lac-c. Lac-d. lac-del. lac-f. lac-h. Lach. lachn. lact. lap-la. laur. led. lil-t. Lim. limen-b-c. limest-b. lob-e. lob-s. LYC. M-AMBO. m-arct. M-aust. MAG-C. mag-m. Mag-p. mand. mang. mang-p. marb-w. melal-alt. meny. meph. Merc. merc-c. merl. mez. micr. mim-p. mom-b. Moni. morg-g. morg-p. mosch. mucs-nas. Mur-ac. myos-a. myric. nad. naja napht. naphtin. Nat-ar. Nat-c. Nat-m. nat-n. nat-ox. nat-p. NAT-S. nept-m. NIT-AC. nit-s-d. NUX-M. Nux-v. oci-sa. olib-sac. OLND. oncor-t. onis. OP. Opun-f. orig-d. orni. orot-ac. osteo-a. ox-ac. oxal-a. ozone pall. pant-ac. par. petr. petr-ra. Ph-ac. phel. Phos. phyt. PIC-AC. pin-con. plac-s. Plat. plat-m-n. plb. Podo. positr. pot-e. propr. prot. prun. Psor. ptel. Puls. rad-br. ran-b. ran-s. Raph. rham-f. rheum rhod. rhus-g. rhus-t. ribo. rob. rumx. ruta sabad. sabin. sacch-a. sal-ac. sal-fr. samb. sang. sars. scor. scut. sec. Sel. Seneg. senn. Sep. serp. SIL. sin-a. slag spig. spong. squil. stann. staph. staphycoc. stram. stront-c. suis-em. sul-ac. sul-i. SULPH. sumb. suprar. syc. symph. Syph. tab. taosc. tarax. TARENT. tep. ter. teucr. thea thiam. thioc-ac. Thuj. til. tril-p. tritic-vg. tub. uran-n. vac. valer. vanil. Ven-m. VERAT. verat-v. verb. vesp. vib. vinc. viol-t. xan. Zinc. Zing.
ভয়ের জন্য প্রয়োজনীয় ঔষধঃ(কেন্ট রেপার্টরি)
MIND FEAR-
absin. acet-ac. ACON. aeth. agar. agn. aloe Alum. am-c. anac. ang. ant-c. ant-t. ARG-N. Ars. ars-i. asaf. AUR. bapt. Bar-c. bar-m. BELL. BORX. Bry. bufo Cact. calad. CALC. CALC-P. Calc-s. camph. cann-i. cann-s. Caps. carb-an. CARBN-S. Carb-v. castm. Caust. cham. chin. chinin-ar. chlor. CIC. cimic. Coca Cocc. coc-c. coff. coloc. Con. croc. Crot-h. Cupr. daph. DIG. dros. dulc. echi. elaps euph. ferr. ferr-ar. ferr-p. Form. Gels. gent-c. glon. GRAPH. hell. Hep. hydr-ac. Hyos. hyper. IGN. Iod. ip. KALI-AR. Kali-br. Kali-c. kali-i. kali-n. kali-p. kali-s. lach. Lil-t. lob. LYC. LYSS. mag-c. Mag-m. manc. Meli. Merc. merc-i-r. mez. Mosch. mur-ac. murx. Nat-act. NAT-C. Nat-m. Nat-p. nat-s. nicc. nit-ac. Nux-v. Onos. Op. Petr. PHOS. Phyt. pip-m. PLAT. PSOR. Puls. ran-b. raph. rheum rhod. Rhus-t. rhus-v. ruta sec. SEP. sil. spig. Spong. squil. Stann. staph. STRAM. Stront-c. stry. Sulph. Sul-ac. Tab. tarent. thuj. til. valer. Verat. Zinc.
ভয়ের জন্য প্রয়োজনিয় ঔষধঃ(সিন্থেসিস রেপার্টরি)
MIND FEAR-
abrot. absin. acet-ac. achy-a. ACON. act-sp. aeth. aether agar. agn. All-c. aloe Alum. alum-sil. alumn. am-br. am-c. am-m. ambr. aml-ns. anac. androc. ang. ant-c. ant-s-aur. ant-t. apis aq-mar. aral. arg-met. ARG-N. arist-cl. arizon-l. Arn. ARS. ars-h. ars-i. ars-s-f. art-v. arum-m. asaf. aspar. astac. atro. Atro-s. AUR. aur-ar. bac. bapt. Bar-c. bar-m. BELL. berb. bism. BORX. both-a. bov. brom. Bry. bufo but-ac. Cact. calad. CALC. calc-f. CALC-P. Calc-s. calc-sil. camph. cann-i. cann-s. cann-xyz. canth. Caps. carb-an. Carb-v. CARBN-S. carc. castm. caul. Caust. cham. chel. chin. chinin-ar. chlol. chlor. CIC. cimic. cina cist. clem. cob-n. coc-c. Coca Cocc. coff. Coff-t. colch. coli. coloc. Con. cortico. corv-cor. croc. Crot-h. Cupr. cupr-act. cupr-ar. cycl. cystein-l. cyt-l. daph. DIG. dros. dulc. dys. echi. elaps elec. euph. euphr. falco-pe. ferr. ferr-ar. ferr-p. fl-ac. Form. fuma-ac. gaert. gard-j. Gels. gent-c. gins. glon. GRAPH. grat. hed. hell. Hep. hippoc-k. hoit. hydr-ac. Hyos. hyper. iber. IGN. Iod. ip. jatr-c. KALI-AR. Kali-br. Kali-c. kali-i. kali-n. kali-p. kali-s. kreos. kres. lac-ac. lac-c. lac-del. lach. lact. lat-m. laur. led. Lil-t. lipp. lob. lol. LYC. LYSS. m-arct. m-aust. macro. mag-c. Mag-m. mag-s. maias-l. manc. mang. mang-act. med. Meli. meli-xyz. meny. Merc. merc-c. merc-i-r. mez. morg. morg-g. Mosch. mur-ac. murx. mygal. nad. Nat-ar. NAT-C. Nat-m. Nat-p. nat-s. nicc. nit-ac. nux-m. Nux-v. olib-sac. Onos. Op. orig. ox-ac. Petr. petr-ra. ph-ac. PHOS. physala-p. Phyt. pip-m. pip-n. PLAT. plb. podo. polys. positr. pot-e. prot. PSOR. Puls. pyrog. rad-br. ran-b. ran-s. raph. rat. rauw. rheum rhod. Rhus-t. rhus-v. ruta sabad. sabin. sal-fr. samb. sang. ratt-norv-s. sars. sec. seneg. SEP. sil. sinus. Spig. Spong. squil. Stann. staph. STRAM. Stront-c. stroph-s. stry. succ-xyz. suis-em. suis-pan. Sul-ac. Sulph. suprar. syc. Syph. Tab. tarent. tell. tere-ch. thea Ther. thuj. til. TRITIC-VG. tub. valer. Vanil. Verat. vero-o. viol-t. visc. wye. xan. zinc. zinc-m. ZINC-P.
(Synthesis Repertory)
গাড়িতে চড়লে বমি ও বমি ভাব বা অসুস্হ হলে রেপার্টরির সাহায্যে সঠিক ঔষধ নির্বাচন।
Kent Repertory
STOMACH – VOMITING – riding in a carriage,while (17)
Ars. bell. CARB-AC. COCC. Colch. Ferr. ferr-p. glon. Hyos. nux-m. PETR. phos. sec. Sil. staph. sulph. TAB.
গাড়িতে চড়লে বমি ও বমি ভাব বা অসুস্হ হলে রেপার্টরির সাহায্যে সঠিক ঔষধ নির্বাচন।
Synthesis Repertoryঃ
STOMACH – VOMITING – riding in a carriage agg. (32)
androc. Apom. arn. Ars. bell. borx. CARB-AC. cer-ox. COCC. coff. Colch. dulc. Ferr. ferr-p. glon. Hyos. ip. Kreos. nicot. nux-m. Nux-v. op. PETR. phos. sanic. sec. sep. Sil. staph. sulph. TAB. ther.
উপরে একটি রুব্রিকে যদি এতগুলো ঔষধ আসে তবে বলুন একটি রোগীর রোগ বর্ণনা শুনে কয়টি ঔষধের কথা স্মরণে আসে ? যদি স্মৃতিতে ১০/২০ ঔষধের নাম স্মরণে আসে তবে কিভাবে সঠিক ঔষধ নির্বাচিত হবে।সঠিক একক ঔষধ নির্বাচনের জন্য রেপার্টরির বিকল্প নেই। হাতের কাছে রেপার্টরি না থাকলে মনে তৃপ্তিই আসে না যে ঔষধ দেয়া ঠিক হল কিনা।ডাক্তার যদি সন্দেহে থাকেন সেখানে সফলতার আশা করা অসম্ভব।
ডাঃ হ্যানিম্যানের সময় হতে আজ পর্যন্ত প্রায় ২০০ প্রকারেরও বেশি হোমিওপ্যাথিক রেপার্টরি রচিত হয়েছে। এই বিশাল বইয়ের সংখ্যা দেখেই অনুমান করা যায় যে রেপার্টরি হোমিওপ্যাথিক চিকিৎসায় কত গুরুত্বপূর্ণ।
হোমিপ্যাথিক রেপার্টরিকে প্রধানত তিনভাগে ভাগ করা হয়েছে।
যথা |
১)বই রেপার্টরি
২)কার্ড রেপার্টরি
৩)সফ্টওয়্যার রেপার্টরি।
হোমিওপ্যিাথিক প্রধার প্রধান শ্রেনীকরণ
1. General repertories.
2. Regional repertories.
3. Particular repertories.
4. Alphabetical repertories.
5. Concordance repertories.
6. Comparative repertories
7. Pathogenic repertory.
8. Reference repertories
9. Therapeutic digests
10. Card repertories
11. Computer repertories (Cara, Radar, Hompath)
কয়েকটি বিখ্যাত রেপার্টরির নাম লেখকের নাম ও প্রকাশের সময়কাল দেয়া হলো।
1. Synthesis by Friedrich Schroyens 2007
2. Homoeopathic medical Repertory by Rubric Murphy 1993
3. The complete repertory by Roger van zandvort 2007
4. kent’s comparative repertory of homoeopathic materia medica by dockx
kokelenberg Indian education 1996
5. Repertory chronic Miasms in repertory by Dr.R.P.Patel 1996
6. Symotic key of the material medica by Dr.c.m.boger published 1915
হোমিওপ্যাথিক চিকিৎসাকে যুগ উপযোগী করে উপস্হাপন সময়ের দাবি।প্রতিটি জ্ঞান কাগজের বইয়ে প্রকাশের আগেই আজকাল অলাইনে প্রকাশিত হয়।হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা ও রেপার্টরির অনলাইন ভার্সণ হলো অনলাইন মেটেরিয়া মেডিকা ও সফ্টওয়্যার রেপার্টরি।বর্তমানে অনলাইন মেটেরিয়া মেডিকা এবং রেপার্টরি ডেটাবেস নতুন সংযোজন।ক্লার্কের মেটেরিয়া মেডিকা, বোরিকের মেটেরিয়া মেডিকা এবং কেন্টের মেটেরিয়া মেডিকা,কেন্টের বক্তৃতাগুলির সংযুক্ত হয়েছে।অনলাইন মেটেরিয়া মেডিকায়। হোমিওপ্যাথি সফ্টওয়্যারে ব্যবহৃত রুব্রিক গুলি তাদের অ্যাপ্লিকেশনের জন্য বিস্তারিত নির্দেশাবলীর সাথে তালিকাবদ্ধ করে।একটি মেটেরিয়া মেডিকেয়ার তথ্য প্রমাণ এবং ক্লিনিকাল পর্যবেক্ষণ থেকে সংকলিত হয়।
হোমিওপ্যাথির জনক মহাত্মা স্যামুয়েল হ্যানিম্যান থেকে আজ অবধি অক্লান্ত শ্রম ও মেধা প্রয়োগ করে তার অনুসারিরা অর্গাননের নিয়মনীতি মেনে চিকিৎসা পেশায় সুনামের সাথে অপর চিকিৎসা পেশাকে চ্যালেঞ্জ করে কঠিন কঠিন রোগের আদর্শ আরোগ্য দিতে সক্ষম হয়েছেন। বর্তমান যুগে জর্জ ভিথোলকাসের হাত ধরে বিশ্বের বড় বড় ডিগ্রিধারী এ্যালোপ্যাথিক ডাক্তারগনও হোমিওপ্যাথিক চিকিৎসা পেশায় ব্রতি হচ্ছেন।আজ বৈজ্ঞানিক যুগ।হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা ও রেপার্টরির নতুন নতুন সফ্টওয়্যার পাওয়া যাচ্ছে।আমাদের দেশেও জর্জ ভিথোলকাসের ছাত্র আছে।জর্জ ভিথোলকাসের (George Vithoulkas absorbing)
আধুনিক সফ্টওয়্যার নির্ভর ভার্সুয়াল হোমিওপ্যাথিক দক্ষ ডাক্তার জন্ম নিচ্ছেন। আমাদের দেশেও বিশ্বমানের হোমিওপ্যাথিক ডাক্তারের জন্ম হচ্ছে। অনলাইন মেটেরিয়া মেডিকা ও রেপার্টরির সাহায্যে, হোমিওপ্যাথিক সফ্টওয়্যার রেপার্টরির মাধ্যমে একক সদৃশতম হোমিওপ্যাথিক ঔষধ নির্বাচন করা সম্ভব হচ্ছে।অর্গানন হোক আমাদের সংবিধান,মেটেরিয়া মেডিকা ও রেপার্টরি হোক আমাদের সদৃশ ঔষধ নির্বাচনের আশ্রয়। রোগ আরোগ্যের জন্য হোমিওপ্যাথিক ডাক্তারের জন্য হোমিওপ্যাথিক রেপার্টরি ও মেটেরিয়া মেডিকা ঔষধ নির্বাচনের আশ্রয়স্হল।

-ডাঃ ইয়াকুব আলী সরকার