অ্যালিয়াম সেপা (Allium Cepa)

DHMS (1st year).
♣ সমনামঃ সিপা, রেড ওনিয়ন
♣ মায়াজমঃ সোরিক, সাইকোটিক ।
♣ ব্যবহৃত ধাপঃ একিউট (সাধারণত)
♣ সাইডঃ বামদিক, বামদিক থেকে ডানদিক।
♣ কাতরতাঃ গরমকাতর।
♣ উপযোগিতাঃ গায়কদের সর্দিরোগ, গরম ঘরে এবং সন্ধ্যার দিকে বৃদ্ধি, মুক্ত বাতাসে উপশম। বিশেষ শ্লেষ্মা-প্রধান-ধাতু ব্যক্তি পক্ষে ও বর্ষকালীন ভেজা আবহাওয়ায় উৎপন্ন রোগে উপযোগী।
♣ ক্রিয়াস্থলঃ চোখ, নাক গলা, স্বরযন্ত্র, মিউকাস মেমব্রেন, পাকস্থলী, নার্ভ ।
♣ বৈশিষ্ট্যঃ এটি চোখের পাতা, মুখগহ্বর, গলদেশ, মূত্রথলি ও চামড়ায় প্রদাহের সৃষ্টি করে। মিউকাস মেমব্রেন প্রদাহ ও বর্ধিত স্রাব : স্নায়ুশূল, লম্বা সূতার মতো : মুখমণ্ডল, মাথা ঘাড় ও শরীরের যে কোনো স্হানে হতে পারে : সন্ধ্যায় বাড়ে : মাথার অতি গভীর থেকে কান পর্যন্ত ।
♣ সারসংক্ষেপঃ শ্লেষ্মা-প্রধান-ধাতু ব্যক্তির মিউকাস মেমব্রেনের প্রদাহ ও বর্ধিত স্রাব-নাক হতে ক্ষতকর শ্লেষ্মাস্রাব; এবং সর্দি-কাশির সাথে অবিরত হাঁচিসহ অন্যান্য পীড়া ; উত্তাপের ঝলকাবোধ (সন্ধাকালে) সূতোর মতো লম্বা ও সরু ব্যথা। সন্ধ্যায়,উষ্ণতায় ও গরম ঘরে বাড়ে এবং খোলা বাতাসে, মাসিকের সময় (মাথাব্যথা), শীতল পানীয়ে ও গোসলে কমে । উৎকণ্ঠা, বিষণ্নতা উদ্বিগ্নতা, মনের বিশৃঙ্খল অবস্থা ও বুদ্বিমত্তার খর্বতা । পেটে দুর্গন্ধযুক্ত অতিরিক্ত বায়ু সঞ্চার । পা ভিজে রোগ সৃষ্টি।
♣ ইচ্ছাঃ কাঁচা পেঁয়াজ ।
♣ অসহ্যঃ শশা ও কাঁচা ফলমূল খেলে পেট ব্যথা ।
♣ বৃদ্ধিঃ সন্ধাকালে, রাত ২ টায়, গরমঘরে, গরম বাতাসে, উপবেশনে, ঠাণ্ডা বাতাসে, ভেজা আবহাওয়ায়, শসা খেলে, কফিপানে ।
♣ হ্রাসঃ ঠাণ্ডাঘরে, খোলা বাতাসে, চলে বেড়ালে, মাসিকের সময় (মাথাব্যথা), পেঁয়াজ খেলে, গোসলে, শীতল পানীয়ে ।
♣ কারণঃ আর্দ্র ঠাণ্ডা হাওয়া ও আবহাওয়ায় থাকার কুফল। বসন্তকালে ঠাণ্ডা; আগস্টে হে-ফিভার; শরতকালে আক্ষেপিক কাশির মহামারি। পায়ের তলা আর্দ্র। বাসি মাছ খাওয়া থেকে। আঘাত। অস্ত্রোপচার (পরে তীক্ষ্ণ ব্যথা) । শসা বা সালাদ অদিক পরিমাণে খাওয়া। পিচ ফলের প্রতি এলার্জি। অতীত ইতিহাস ঃ ফরসেপ ডেলিভারি, অঙ্গচ্ছেদ, ল্যারিংজাইটিস, ন্যাজাল পলিপাস ।
♣ শত্রুভাবাপন্নঃ অ্যালিয়াম স্যাট, অ্যালোজ, সাইলি ক্যালাডি ।
♣ ক্রিয়ানাশকঃ আর্নি, (দাঁতব্যথা), ক্যামো (উদরশূল), নাক্স (আগস্ট মাসের সর্দি) থুজা (পেঁয়াজ খাওয়ার পরের কুফল), ভেরেট্রাম ।
♣ প্রয়োগঃ
* ঠিক আহারের পরই ওই ওষুধটি প্রয়োগ করা হয়। ডা.টি. সি.মন্ডল।
**অ্যালিয়াম সিপা দেবার পর যখন নাকের সর্দি উপসম হয়ে বুকে বসে যায় ও কাশি হয় তখন ফসফরাস অতি সুন্দর কাজ করে ।
উপরোক্ত লক্ষণ সাদৃশ্য যে কোন রোগেই আমরা অ্যালিয়াম সেপা প্রয়োগ করতে পারবো।
লেখক-Dr. Moin Uddin
সূত্র-অনলাইন কালেকশন
ডা. এইচ এম আলীমুল হক, আলহক্ব হোমিও ফার্মেসী, মুক্তিস্মরণী, চিটাগাংরোড, শিমরাইল মোড়, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ। ০১৯২০-৮৬৬ ৬১০