অ্যান্টিমোনিয়াম ক্রুডাম (Antimonium Crudum)

DHMS (1st year).
♣ সমনামঃ সালফাইড অব অ্যান্টিমোনি, বাংলায়- সুরমা, ব্লাক সালফাইড অব অ্যান্টিমোনি।
♣ মায়াজমঃ সোরিক, সাইকোটিক, সিফিলিটিক, টিউবারকুলার।
♣ সাইডঃ বামদিক, ওপরে ডানদিক নিচে বামদিক।
♣ কাতরতাঃ উভয়কাতর।
♣ উপযোগিতাঃ যে সব শিশু ও যুবক-যুবতী মোটা হতে থাকে ( ক্যাল্ক- কা) ; বাতপ্রধান ধাতু। যাদের জীবনীশক্তি নিঃশেষিত তাদের ক্ষেত্রে উপযোগী।
♣ ক্রিয়াস্থলঃ মল, পরিপাক নালি, পাকস্থলী, চামড়া, পায়ের তলা।
♣ বৈশিষ্ট্যঃ অ্যান্টিমোনি ওষুধগুলোর ক্রিয়া হৃদপিন্ড ও রক্তসঞ্চালন ক্রিয়ার ওপর যথেষ্ট প্রকাশ পায়। এদের কাজে অবসাদ ঘটিয়ে শ্বাস-প্রশ্বাসের কাজে ব্যাঘাত উৎপন্ন করে বা অধিকাংশ স্হলেই তা হেতু ঘাম বাড়তে দেখা যায় । অ্যান্টিমনির দ্বিতীয় কাজ অন্নবহা নালির ওপর- বমি, বমনোদ্বেগ ভেদ ইত্যাদি প্রকাশ পায়।
♣ সারসংক্ষেপঃ যে সব শিশু ও যুবক-যুবতী মোটা হতে থাকে, স্হূলদেহ, বাতপ্রধান ধাতু এবং জিহ্বার ওপর সাদা পুরু লেপ । ফোলা অনুভূতি: হাড়গুলোতে, গ্রন্হিগুলোতে। টক খাদ্যে, মাংসে, ভিনেগারে, উত্তপ্ত হলে, ঠাণ্ডা পানিতে গোসলে ও সূর্যোত্তাপে পরিশ্রমে বাড়ে । খোলা বাতাসে, বিশ্রামকালে, গরম খাদ্যে ও গরম পানিতে গোসলে উপশম। উত্তেজিত, স্পর্শ করলে অথবা তার দিকে তাকালে অসহ্য। আবেগপ্রবণ, হর্ষোচ্ছ্বাস: জ্যোৎস্নারাতে, অপ্রসন্ন, জীবনের ও গোসলের প্রতি বিতৃষ্ণা । পর্যাবৃত্তি : ২১ দিন অন্তর । পরিপাক যন্ত্রের দুর্বলতা, টক প্রিয় কিন্তু অসহ্য, আহারে অরুচি এবং আহারের পর বমি ও অতি ভোজনজনিত পেটের রোগ। আঙুলের নখগুলো চেরা চেরা হয়ে গজায়।
♣ অনুভূতিঃ
*পায়ের পাতায় এমন ব্যথা যেনো পাথরের শান বাঁধা রয়েছে ।
** ফোলা অনুভূতি: হাড়গুলোতে, গ্রন্হিগুলোতে।
♣ ক্রম ও সহচর লক্ষণঃ
* শিশু কান্নাবস্হায় তাকে স্পর্শ করলে বিষাদিত হয়ে পড়ে ।
** জ্বরের ক্ষেত্রে উত্তাপ ও ঘামাবস্হা পর পর আসে ।
< বৃদ্ধিঃ প্রাতঃকালে, সকালে, সন্ধ্যায়, রাত ৩টায়, টক খাদ্যে, মাখনে, শীতল পানীয়ে, ঠান্ডা খাদ্যে, টক ফলে, দুধে, মিষ্টান্নে, খাবার পর, গরমে, উত্তপ্ত হলে, চুলার গরমে, ধোয়ার কাজ করলে, চন্দ্রালোকে, ঠান্ডা পানিতে গোসলে, সিঁড়ি বেয়ে ওপরে ওঠলে, স্পর্শে, ঠান্ডা পানীয় পানের পর, শীত-গ্রীষ্মের আতিশয্যে, গ্রীষ্মকালের উত্তাপে, সূর্যের উত্তাপে পরিশ্রমে, অতিভোজনে, তৈলাক্ত খাদ্যে, মাংসে, রোদ ও আগুনের তাপে (শিরঃপীড়া), ভেজা আবহাওয়ায়, মিষ্টি খেলে। ঘুমের সময়ে, ঘুম থেকে জাগরণে, বাতাসে, মুক্তবাতাসে, বিছানায় শুলে, গরম ঘরে।
> হ্রাসঃ খোলা বাতাসে, বিশ্রামকালে, ভেজা স্যাঁতস্যাঁতে আবহাওয়ায়, শয়নে, গরম খাদ্যে, গরম পানিতে গোসলের পর।
♣ কারণঃ নিরাশ ভালোবাসা, নদীতে এবং ঠাণ্ডা পানিতে গোসল, মদ, সির্কা, অম্ল, রুটি এবং পিষ্টক চাটনি, অতিভোজন, ইরাপশনের চাপাজনিত, অত্যধিক উত্তাপে, সূর্যের উত্তাপে, অত্যাধিক তাপ এবং ঠান্ডায়।
♣ ইচ্ছাঃ অম্ল ও আচার খাবার প্রবল স্পৃহা, বেয়ার, খোলা বাতাসে ।
♣ অনিচ্ছাঃ মায়ের দুধ, ঠাণ্ডা পানিতে গোসল ।
♣ অসহ্যঃ টক ।
♣ ক্রিয়ানাশকঃ ক্যাল্ক, হিপার, মার্ক, ব্রায়ো, পালস, ইপি, ওপি, ল্যামোনেড ।
♣ প্রয়োগঃ পরিপাক যন্ত্রের অল্পদিনের যোগাযোগ এটা বিশেষভাবে বিবেচ্য । ডা.ই.বি. ন্যাস ।
= উপরোক্ত লক্ষণ সাদৃশ্যে যে কোন রোগেই আমরা অ্যান্টি-ক্রু প্রয়োগ করতে পারবো।
লেখক-Dr. Moin Uddin
সূত্র-অনলাইন কালেকশন
ডা. এইচ এম আলীমুল হক, আলহক্ব হোমিও ফার্মেসী, মুক্তিস্মরণী, চিটাগাংরোড, শিমরাইল মোড়, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ। ০১৯২০-৮৬৬ ৬১০