Ars-Sul-Flav (আর্স সালফ ফ্লেভাম)

১০৭.১। Ars-Sul-Flav (আর্স সালফ ফ্লেভাম)
#নিজস্বকথা:
১। লিউকোডার্মা বা (ধবল) রোগের সর্বোৎকৃষ্ট কাজ করে।
২। প্রবল শ্বাসকষ্ট।
৩। উপদংশ রোগের দ্বিতীয় বা তৃতীয় অবস্থায় শুষ্ক চর্মরোগ।
# চরিত্রগত লক্ষণ:
১। সোরায়াসিস, বহু দিনের পুরাতন উদরাময়, ইনফ্লুয়েঞ্জা, সর্দি-কাশি-জ্বর, শ্বেতীরোগ।
২। ঊদ্বেগ, সন্ধ্যায় বিশেষ করিয়া রাত্রিতে শয্যায় বৃদ্ধি। প্রাত:কালে নিদ্রা হতে জাগরিত হইবার পর মনের হতবুদ্ধিকর অবস্থা। মৃত্যু ইচ্ছা করে। নৈরাশ্য অতৃপ্তি ও উত্তেজিত। মন ভয়ে পূর্ণ, বিশেষত রাত্রিতে; মৃত্যুর ভয়, ভীড়ের ভয়, লোকের ভয়, নির্জনতার ভয় ও ভুতের ভয়। সহজেই ভীত হয় ও চমকিয়া উঠে। সকল কার্যেই দ্রæততা। অধৈর্য, অলসতা, জীবনে বিতৃষ্ণা। অস্থিরতা রাত্রিতে, জ্বরের সময় ও ঋতুকালে বৃদ্ধি। বিষন্নতা, কথা বলিতে অনিচ্ছা। আবার বাচালতাও আছে।
৩। অত্যধিক ক্ষুধা কিন্তু সহজেই তৃপ্ত হয়। মাংস, গুরূপাক খাদ্য ও চর্বিতে অনিচ্ছা। উত্তেজক খাদ্য, কফি, ফল, টক দ্রব্য, মিষ্টি, গরম খাদ্য ও পানীয়ে ইচ্ছা।
৪। অত্যধিক পিপাসা। মলে অত্যন্ত দূর্গন্ধ। শ্লেষ্মার ভাগ অত্যন্ত অধিক। জ্বর ও শরীরের তাপ খুব বেশি, অত্যন্ত দূর্বলতা।
৫। কখনো কখনো পুঁজের মত গয়ার উঠে। আর্সেনিকের লক্ষণ সহ যেখানে রোগী ঠান্ডা চায়। অত্যধিক শীত কাতর, সহজেই ঠান্ডা লাগা স্বভাব। রাত্রে সকল লক্ষণের বৃদ্ধি।
৬।সঞ্চালনে ভয়, রাত্রিতে, খোলা বাতাসে অনিচ্ছা-কখন ও ইচ্ছা, সিঁড়ি দিয়া উপরে উপরে উঠিতে শ্বাসকষ্ট ও দূর্বলতা বোধ, সড়বান করা হইতে ঠান্ডা লাগে এবং সকল লক্ষণের বৃদ্ধি।
৭। সকল প্রকার ঠান্ডায় বৃদ্ধি। আহারের পূর্বে ও পরে বৃদ্ধি। সামান্য পরিশ্রমে সকল কষ্টের বৃদ্ধি। শীতল পানীয়ে, টক খাদ্যে, শীতল খাদ্যে, চর্বি জাতীয় খাদ্যে, দুগ্ধে ও ফলে বৃদ্ধি। ঋতুকালীন সকল কষ্টের বৃদ্ধি। দন্ডায়মানে বৃদ্ধি। নিদ্রার পরে বহু লক্ষণের বৃদ্ধি।
৮। সঞ্চালনে, শয্যার গরমে উপশম।
#ডা.এইচএম আলীমুল হক, ডিএইচএমএস (বিএইচবি), কিউএইচসিবি (বিইউবি)।
চেম্বার: আলহক্ব হোমিও ফার্মেসী, মৌচাক, কান্দাপাড়া, মিজমিজি, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ঢাকা, বাংলাদেশ।
#চিকিৎসা বিষয়ক পরামর্শের জন্য ১০০টাকা বিকাশ করুন এই নাম্বারে ০১৯২০-৮৬৬৬১০ তারপর সকাল ৯.৩০ থেকে রাত ৯.৩০ পর্যন্ত (শুক্রবার ও নামাজের সময় ছাড়া) কল করুন।