Acid Hydro. (এসিড হাইড্রো)

১০২.২। Acid Hydro. (এসিড হাইড্রো)
# চরিত্রগত লক্ষণ:
১। হৃদপীড়া, শুষ্ক কাশি, তড়কা ও টঙ্কারে- এসিড হাইড্রোয় শ্বাস পড়ে জোরে জোরে। শ্বাসকষ্টে নিশ্বাস ফেলতে কষ্ট হয় কিন্তু সহজেই নিতে পারে।
২। মৃগী, ধনুষ্টঙ্কার, আপেক্ষিক শ্বাস প্রশ্বাস, বিশেষতঃ হুপিং কফে এবং কলেরাতে হৃদস্পন্দন, উদ্বেগ, মৃদুনাড়ী এবং অচেতন হওয়ার উপক্রম, বুকে পিঠে খিল ধরা, জিহ্বার ক্যান্সার এবং কলেরার আকস্মিক হিমাঙ্গ হওয়া প্রভৃতি হঠাৎ সাংঘাতিক অবস্থা প্রাপ্ত সকল রোগে ইহা ব্যবহৃত হয়।
৩। যখন কলেরা বা অন্য কোন সাংঘাতিক রোগে রোগীর জীবনী শক্তির ক্রিয়া শেষ হইয়া আসে, রোগী গাঢ় মোহাচ্ছন্ন হয়, শ্বাস প্রশ্বাস অতি ধীরে ধীরে বহে এবং মাঝে মাঝে দীর্ঘ নিঃশ্বাস পড়ে। এমনকি অনেক সময় রোগী মরিয়া গিয়াছে বলিয়া মনে হয়। বাহ্য প্রস্রাব বন্ধ হইয়া যায়। তখন এই ঔষধ অমৃতের ন্যায় কাজ করে। -ডাঃ মহেন্দ্র সরকার
৪। এই ঔষধ প্রয়োগে কৃতকার্য হইতে হইলে দুইটি বিষয়ে বিশেষ দৃষ্টি রাখা কর্তব্য। প্রথমত সদ্য প্রস্তুতকৃত ঔষধ ব্যবহার করা উচিত। কারণ বেশী পুরাতন হইলে ইহার গুণ নষ্ঠ হইয়া যায়। দ্বিতীয়ত প্রথম বা দ্বিতীয় মাত্রা প্রয়োগ করিবার পর সামান্য উপকার দেখিলেও যতক্ষণ না সমস্ত লক্ষণগুলি দূর না হয় ততক্ষণ পর্যন্ত ঔষধ প্রয়োগ করিতে হয়।
৫। বৃদ্ধি: পূর্ণিমা, ঝড় বৃষ্টি, উদ্ভেদ লোপ।
৬। ক্রিয়ানাশক: ক্যাম্ফর, কফি, ইপিকাক, নাক্সভম, ভিরেট্রাম।
#ডা.এইচএম আলীমুল হক, ডিএইচএমএস (বিএইচবি), কিউএইচসিবি (বিইউবি)।
চেম্বার: আলহক্ব হোমিও ফার্মেসী, মৌচাক, কান্দাপাড়া, মিজমিজি, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ঢাকা, বাংলাদেশ।
#চিকিৎসা বিষয়ক পরামর্শের জন্য ১০০টাকা বিকাশ করুন এই নাম্বারে ০১৯২০-৮৬৬৬১০ তারপর সকাল ৯.৩০ থেকে রাত ৯.৩০ পর্যন্ত (শুক্রবার ও নামাজের সময় ছাড়া) কল করুন।