Aconite Nap (একোনাইট ন্যাপ): গুরুত্বপূর্ণ রুব্রিকসহ

৩.১। অ্যাকোনাইটাম ন্যাপেলাস (Aconitum Napellus),
D.H.M.S. (1st year).
সমনাম ঃ উলফ্ বেন, নেকড়ের বিষ।
ইংলিস ঃ হেলমেট ফ্লাওয়ার, বাংলা ঃকাঠ বিষ।
উপযোগিতাঃ যারা পূর্ণ রক্তপ্রধানধাতু বিশিষ্ট এবং অলস ভাবে সময় কাটায় ;আবহাওয়ার পরিবর্তনে সহজেই অসুস্হ হয়ে পড়ে।
ক্রিয়াস্হলঃ এটা স্নায়ুমন্ডল, পৃষ্টদেশ, মস্তিষ্ক, প্রভৃতির ওপর অধিক ক্রিয়া করে থাকে এবং রক্ত সঞ্চালনের আধিক্য ঘটায়।
ফিজিওলজিক্যাল কাজ (Physiological action)ঃ অ্যাকোনাই দ্বারা বিষাক্ত হলে Cerebro spinal nervous system অত্যন্ত অবসাদ প্রাপ্ত হয় অর্থাৎ মস্তিষ্ক কশেরুকা মজ্জায় বিধান (Cerebro spinal nervous system)এ অ্যাকোনাইট অবসাদক (Depresment) ঔষুধরুপে কাজ করে।
মূলকথা ঃ হৃষ্টপুষ্ট রক্তপ্রধান ধাতুবিশিষ্ট লোক, আকষ্মিকতা, ভীষণতা, উৎকণ্ঠা, মৃত্যুভয়, ভীতিব্যঞ্জক মুখের চেহারা, মানসিক ও শারীরিক অস্হিরতা, অস্বচ্ছন্দতা ও দীর্ঘশ্বাস, পিপাসা, প্রচণ্ড শীতের ও গরমের প্রকোপ, শুকনো শীতল বাতাসে বাড়ে। স্রাব নিঃসরণে কমে ও পরিবর্তনশীল মন। প্রসব ক্ষেত্র ও হৃদরোগ ব্যতীত সকল রোগে সম্পূর্ণ ঘামহীন। সংগীত অসহ্য।
অদ্ভূত লক্ষণঃ কল্পনা করে যেনো তাদের সব চিন্তা পাকস্থলী থেকে করে।
অনুভূতিঃ শরীরের বাইরের অংশে পোকা হাঁটার অনুভূতি।
ইচ্ছাঃ বীয়ার, অম্ল,মদ, ব্রান্ডি ও ঠান্ডা পানীয় পানের দুর্নিবার আকাঙ্ক্ষা।
অনিচ্ছা ঃ মুখে তিক্তস্বাদ হেতু খাদ্যে অনিচ্ছা, তামাক।
বৃদ্ধি ঃ সন্ধ্যায় (বুকের লক্ষণ ও ব্যথা), রাতে (মাঝরাতে), আলোতে, গোলমালে, আক্রান্ত পাশ চেপে শয়নে (হিপার, নাক্স-মস), সঙ্গীতের শব্দে, শ্বাস গ্রহণে, শুষ্ক শীতল বাতাসে, গরম কক্ষে গরম আচ্ছদনে, ধুমপানে, বিছানা হতে উঠলে, ভয় পেলে, বিরক্তি, মানসিক উত্তেজনায়,ঋতুকালে।
হ্রাসঃ মুক্ত বাতাসে (অ্যালুমিনা,ম্যাগ-কা, পালস, স্যাবাইনা।), ঘাম ও স্রাব নিঃসরণে, স্হিরভাবে উপবেশনে (বাত), বিশ্রামে, মদপানে, গায়ের কাপড় খুলে ফেললে।
কারণঃ ভয় – ভীতি, শক, মানসিক উৎকন্ঠা এবং ক্রুদ্ধতার পর, ঠান্ডা, শীতল আবহাওয়া, সূর্য্যের উত্তাপে, ইনজুরি, সার্জিক্যাল শক,ঠান্ডা বায়ুপ্রবাহ, ঘাম অবরুদ্ধ, অত্যধিক গরম আবহাওয়াজনিত।
ক্রিয়ানাশক ঃ অ্যাসিটিক -অ্যাসিড অ্যালকোহল, প্যারিস, স্পঞ্জি, বেল, ক্যামো, কফিয়া, সালফার, নাক্স, উদ্ভিদজাত অম্ল, লেমনেড।
এটি ক্রিয়ানাশক ঃ অ্যাক্টিয়া, ক্যামো, কফ, নাক্স-ভ, পেট্রো, সিপি, সালফ।
প্রয়োগ ঃ (ক) তরুন অবস্হায় ঘনঘন প্রয়াগ বাঞ্চনীয়।রক্তাধিক্য অবস্হা ও প্রদাহিত জ্বরে M/1 থেকে M/3 শক্তি, স্নায়ুশূলে M/6 স্নায়ুবিক উত্তেজনা ও মৃত্যুভীতির ক্ষেত্রে M/12 থেকে M/30 বা তদুর্ধ শক্তি। —ডাঃ নাজির হোসেন।
(খ) অসুস্হ রোগী যেখানে স্হির ও শান্ত থাকে সেক্ষেত্রে কখনও অ্যাকোনাইট দেবে না। -ডাঃ দাসগুপ্ত।
সতর্কতা ঃ ম্যালেরিয়া, টাইফয়েড, সেপটিক, ইত্যাদি দূষিত বা বিষাক্ত জ্বরে অ্যাকোনাইট ব্যবহৃত হয় না।
উপরোক্ত লক্ষণ সাদৃশ্য যে কোন রোগেই আমরা একোনাইট প্রয়োগ করতে পারবো।

গুরুত্বপূর্ণ কয়েকটি রুব্রিকঃ
(১) ক্রোধ (Anger) ঃ-খিটখিটে ভাব- অ্যাকোন, অ্যানাকা,আর্স, অরাম, ব্রায়ো, ক্যামো, ইগ্নে ক্যালি-কা,ক্যালি-সাল, লাইকো, ন্যাট্র-মি, নাই-অ্যামি,নাক্স-ভ, পেট্রো,সিপি,স্ট্যাফি, সালফ।
(২) উৎকন্ঠা (Anxiety) :ভয়ের সাথে – অ্যাকোন, অ্যানাকা, আর্স, কস্টি, ইগ্নে, সোরিন,সিকেলি।
(৩) মৃত্যু চিন্তা (Death) ঃ-অ্যাকোন, গ্র্যাফ।
(৪) ভয় (Fear) :জনতার মাঝে- অ্যাকোন ।
(৫) অস্হিরতা, স্নায়বিকতা (Restlessness, nervousness) /অস্হির (Fidgety) – অ্যাকোন, অ্যানাকা,আর্জ-নাই,আর্স,আর্স-আই,ব্যাপটি,বেল,ক্যাল্ক,ক্যাল্ক -ফস,ক্যাম্ফ,সিমিসি,সাইকু, কলো, কুপ্রা, কুপ্রা-আর্স,ফেরাম, ফেরা-আর্স, হায়োস, লাইকো, মার্ক, প্লাম্বা, পালস, রাস, সিকেলি,সিফি, সাইলি,স্ট্যাফি, স্ট্র্যামো, সালফ,ট্যারেন্টু,জিঙ্ক।
(৬) চিন্তা,মৃত্যু সম্বন্ধে :(Thoughts of death) – অ্যাকোন, গ্র্যাফ ।
(৭) তৃষ্ণা /পিপাসা (Thirst) অত্যধিক- অ্যাসিড-অ্যাসে,অ্যাকোন, আর্স,ব্রায়ো, ক্যাল্ক, ক্যাল্ক-সাল,কস্টি,ক্যামো,চায়না,ডিজি,ইউপে-পার্ফ,মার্ক, মার্ক-কর, নেট্র-মি, ফস, পাইরো, রোবি, সাইলি, সালফ ভিরেট ।
(৮) শুষ্ক আবহাওয়ায় বাড়ে- অ্যাকোন, অ্যাসের, কস্টি,হিপার, ক্যালি-কা,নাক্স-ভ ।
(৯) পোকা হাঁটার মতো অনুভুতি (Formication,external parts) -দেহের বাইরের অংশে- অ্যাকোন, আর্নি,কলসি,নাক্স-ভ, প্লাটি,রাস, সিকেলি, সিপি,স্পাইজে।
(১০) প্রদাহ,(Inflammation) অভ্যান্তরিকভাবে -অ্যাকোন, আর্স,বেল, ব্রায়ো, ক্যান্হা, চায়না, ইচিনে, জেলস, আই, ল্যাকে, মার্ক, নাক্স-ভ, ফস, প্লাম্বা, পালস, সিকেলি, টেরিবি ।
(১১) নাড়ির গতি অস্বাভাবিক (Pulse abonormal): পূর্ণতা(Pull) -অ্যাকোন, অ্যান্টি-টা,অ্যাসাফ, বেল, বার্বে, ব্রায়ো, চেলিডো, জেলস,হায়োস,ইগ্নে, ক্যালি-নাই, মার্ক-সায়া,স্ট্র্যামো ।।
#সংকলনে: ডা.এইচ.এম.আলীমুল হক
ডিএইচএমএস (বিএইচবি), কিউএইচসিবি (বিইউবি)
চেম্বার: আলহক্ব হোমিও ফার্মেসী, মৌচাক, মিজমিজি
সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ঢাকা, বাংলাদেশ।
চিকিৎসা বিষয়ক পরামর্শের জন্য: ১০০টাকা বিকাশ করুন
(বিকাশ পার্সনাল: ০১৯১৬-৫১১ ৩৩৭) তারপর কল করুন
এই নাম্বারে: 01616-511337, 01816-511337